HD : একটি রাত জাগার গল্প



২০০৯ সালে মাঝামাঝি সময়ের কথা। ঢাকার আজিজ সুপার মার্কেটে পুলকের সাথে রুমমেট হিসেবে উঠি। নিজের কম্পিউটার না থাকলে কি হবে পুলক তার কম্পিউটার আমার জন্য উম্মুক্ত করে দিয়েছে। শর্ত একটাই ৩৫০ টাকার ইন্টারনেট লাইনে আমার শেয়ার ১৫০ টাকা। আমি বিনা শর্তে রাজি হয়ে যাই। Youtbe এ বেশকিছু HD মিউজিক ভিডিও আসা শুরু করে। পুলক আমাকে তার লোকাল ftp ওয়েবসাইটের জন্য বেশি HD Music Video and Movie ডাউনলোডের পরামর্শ দেয়। আমি High Quality আর High Definition দুইটা Download করতাম। আর পুলক এসে রাতে ওগুলো তার সার্ভারে আপলোড দিত। যেহেতু মাঝে মাঝেে রাত জেগে পড়তাম তাই তার সার্ভারের Upload এর কাজও দিয়ে দিত। তখন ইন্টারনেটের ডাউনলোড স্পিড ছিল ১৬ kbps to 19 kbps। এক একটা HD Video ডাউনলোড করতে ৩ থেকে ৪ ঘন্টা লেগে যেত।

আমি তার এত এত ভিডিও কালেকশন দেখে টাস্কিত হতাম। ঝকঝকে তকতকে ছবি, শুধু তাকিয়ে থাকতে ইচ্ছা করে। এ যুগের 8K/5K/4k/2K দেখা Generation এগুলোর ফিলিংস খুব একটা বুঝবে না। এগুলো HD এর ফিলিংস।

এইতো কিছুদিন হল, টেলিভিশনে কিছুক্ষন পর পর ফেয়ার এন্ড লাভলীর একটা বিজ্ঞাপণ প্রচারিত হচ্ছে। এবারে ক্রিমের নাম Fair and Lovely HD Glow. বিজ্ঞাপনের কথা থেকে বুঝা যায় এটা আপনার চেহেরায় HD Glow আনবে। বিজ্ঞাপণটি আমার সেই অতীতের স্মৃতি মনে করিয়ে দিল।

Bye the way, এ Generation এর দরকার 8K/4K, HD তে কাজ হবে না। চিন্তা-ভাবনায় এখনও বিংশ শতাব্দীতে। খ্যাতেরও একটা সীমা থাকা দরকার। এটা আগের সাদা ক্রিমের ভিতর Laser Light থেকেও কম না।


Pages