Sunday, February 20, 2022

পিছিয়ে পড়া বিজনেস ডেভেলাপমেন্ট সেন্টারগুলো

 


কিছুদিন আগে একটি বেসরকারি ব্যাংকের কাষ্টমার কেয়ারে ফোন দিয়েছিলাম, কিছু তথ্য জানার জন্য। আজ সেই সার্ভিসের ফিডব্যাক নেয়ার জন্য এক শর্ট নাম্বার থেকে ফোন আসল।

প্রথম প্রশ্ন, "আচ্ছা স্যার! ওনি যে আপনাকে উত্তর গুলো দিয়ে সাহায্য করেছেন, তাকে আপনি ১ থেকে ৫ এর কত দিয়ে মূল্যায়ন করবেন?"

আমি আক্কেলগুড়ুম। এত ব্যাকডেটেড ফিডব্যাক নেয়ার টাইপ দেখে তার মূল্যায়নে বললাম, " আপু, অন্যান্য কোম্পানিগুলোতো ফরম পাঠায় এ ধরনের সার্ভের জন্য। আপনি এগুলো ফোনে জিজ্ঞাসা করছেন যে!"

প্রতিনিধি বললেন, "আসলে স্যার! আমরা বিজনেস ডেভেল্যাপমেন্টের জন্য এভাবে ফোন দিচ্ছি।"

কাষ্টমার কেয়ারে চাকুরী করা ভাই-বোনদের প্যারা সম্পর্কে আমার টুকটাক ধারনা আছে। সাধারনত, বেশীর ভাগ খরচ কমানো বা লভ্যাংশ বাড়ানোর জন্য কোম্পানীগুলো বিডের মাধ্যমে কোন তৃতীয় কোন পক্ষকে দায়িত্ব দিয়ে দেন তাদের কাষ্টমার কেয়ার সার্ভিসটিকে নিয়ন্ত্রন করার জন্য। আর ঐ তৃতীয়পক্ষের কিছু কোম্পানীগুলোতো ঐ ভাই-বোনগুলোকে নাকে দড়ি দিয়ে ঘুরায়। পার্ফমেন্স ভিত্তিক স্যালারীর দৌড়ে তাদের নাভিশ্বাস অবস্থা। কিছু হলেই, ঘ্যাচাং! ঘ্যাচাং!

যাই হউক। আমার উত্তর, 'আমি সম্পূর্ন ওনার উপর সন্তুষ্ট। আমি যা চেয়েছি, ওনি আমাকে তা দিয়েই সাহায্য করেছেন। আর কিছু জিজ্ঞাসা করবেন - আমি একটা ক্লাসে আছি।'

প্রতিনিধি, 'না না! স্যার! আপনাকে ধন্যবাদ। আমার যা দরকার, আমি তা পেয়ে গিয়েছি।'

আমি মনে মনে, 'ক্ষ্যাত!'


No comments:

Post a Comment

Thanks for your comment.