মিরপুর ১০ এর দিকে ৬০ ফিটের স্বপ্ন Super Store কিছু Baby Products কিনে Payment জন্য লাইনে দাঁড়িয়েছি। Processing এ থাকা ভদ্রলোক বেশ ভালোই সদাইপাতি কিনেছেন। ছোট Store এবং Cash Counter একটি থাকায় ভালোই সময় লাগছিল। আমি ঠিক তার পিছনেই। Cashier এর সাথে দু'তিন বার চোখাচোখিও হল। আমি একবার Payment এর ব্যাপারে Approach করলাম।

হুট করে এক ২৪-২৫ বছরের Muscle Buidler যুবক একটি Bodyspray নিয়ে দু'জনের মাঝে ডুকে পন্যটি Counter এ রাখল। আমি বাংলাদেশের Malpractice Culture এর কথা ভেবে নিজেকে শান্তনা দেই, "এটাই সই, Varsity এর Admission Form কিনার লাইন থেকে শুরু এই অভিজ্ঞতা আজ পর্যন্ত অর্জন করেছি।" একটু পরেই আমার পিছনে আরেক ভদ্রলোক বাচ্চা নিয়ে দাড়াঁলেন। বাচ্চাকে তার বাবা সাথে সাথে বললেন, "বাবা! আমাদের লাইনেই দাঁড়াতে হবে......" মনে মনে অনেক খুশি হলাম। একটু পরেই সবার সামনে গিয়ে দুই Aunty বিশাল বাজার নিয়ে দু'টো Trolly নিয়ে Cashier কে এপ্রোচ করা শুরু করলেন। আমার মাত্র দু'টো Products এর জন্য ভাংতি নিয়ে আগে থেকেই Ready। Muscle Builder এর Payment হওয়ার সাথে সাথে আমি আমার Payment দিয়ে দিলাম। আর আমি Payment করার সাথে সাথে Aunty রা ওনাদের Products গুলো ক্যাশিয়ার কে দেয়া শুরু করল। এর মাঝে আরেক বান্দা আমার সামনে দাঁড়িয়ে গেল। আমি গেইটে গিয়ে বাচ্চা সাথে ভদ্রলোকটি উদ্দেশ্য করে বললাম, "এদেশে বাচ্চাদের Culture শিখিয়ে লাভ নেই। ও খালি আপনার থেকেই শিখছে না, সামনের সবার কাছ থেকে শিখছে।" হাসি দিয়ে বেরিয়ে গেলাম।
আগোরা, মীনা , স্বপ্ন - এগুলোর কাস্টমারগুলোতো শিক্ষিত তাই না। কিন্তু সুশিক্ষার চর্চাতো অনেক আগেই পরিবার, সমাজ, স্কুলগুলো থেকে উঠে গিয়েছে। এগুলোর ফলাফলতো সামনেই দেখি।

No comments

Thanks for your comment.