৭১ এর বেগুন কান্ড এবং Pluralism

It's all about T.R.P. টিআরপি হল টেলিভিশন রেটিং পয়েন্টস। কোন আর্থ–সামাজিক শ্রেণীর কত সংখ্যক মানুষ কোন চ্যানেল দেখছে, এই টিআরপি তা তুলে ধরে। একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে কত সময়ের জন্য তারা চ্যানেলটি দেখেছে, তাও জানা যায়। সহজে বুঝা, যে চ্যানেলের টিআরপি যত বেশি তার এডের সংখ্যাও বেশি হবে। আয়ও বেশি হবে।

You have been trapped in the circle. সমস্যা হচ্ছে, অধ্যাপক ড. জাকির হোসেনকে বেগুনে ক্যান্সার নিয়ে যেভাবে অপদস্থ করা হয়েছে - এইবার শিক্ষা এবং গবেষণার সাথে জড়িত একটি বড় অংশ T.R.P এর ফাঁদে পা দিয়েছেন। একজন গবেষকের গবেষণা বুঝার জন্য একই বিষয়ে দক্ষ এক বা একাধিক গবেষককে না এনে - ভিন্নজগতের দু'জন লোককে কেন আনা হয়েছে, কি উদ্দেশ্যে আনা হয়েছে - তা বুঝার জন্য সাংবাদিক বা বিজ্ঞানী হওয়ার দরকার নেই। শিষ্টাচারবর্জিত সাংবাদিকতায় চ্যানেলটির খ্যাতি বহু আগে থেকেই যা বিশেষ বিশেষ কয়েকটি শ্রেনীকে লক্ষ্য করে করা হয়েছে বিগত দিনগুলোতে যা নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের তেমন কোন উদ্যোগ দেখা যায়নি। এখন শিক্ষা ও গবেষণার সাথে জড়িত মানুষগুলো যখন খবরটির বিপরিতে বিভিন্ন সামাজিক মাধ্যমে তীব্র প্রতিবাদ জানাচ্ছে, তাদের বন্ধুতালিকায় থাকা সহকর্মী, ছাত্র এবং অভিভাবকদেরও বিষয়টি নাড়া দিয়েছে। সাথেতো পূর্বের বিভিন্ন গুনী এবং সম্মানিত লোকদের এনে অপদস্থ করার ক্ষোভ রয়েছেই। ফলস্বরূপ, প্রতিবাদ এবং তার সমর্থনের সাথে খবরটির প্রচুর শেয়ার যা তার ইউটিউব ও ফেসবুকে চ্যানেলটির জন্য সাবক্রাইভার, লাইক, ডিজলাইক, নেগেটিভ/পজেটিভ/অর্থব কমেন্ট এনে দিচ্ছে। এই চ্যানেলটি তার কপি স্ট্রাইক/ক্লেইমিং ভালোভাবেই ব্যবহার করে যার কারণে আপনি প্রোফাইল/পেজ থেকে কোন উক্ত সংবাদের ক্লিপ ছড়ালে তাতে প্রচারিত এডভার্টিজমেন্ট থেকে আয়কৃত অর্থ চ্যানেলটির পকেটেই যাবে। আমার ক্ষুদ্র জ্ঞান থেকে এতটুকুই বুঝেছি। যারা অনেকদিন ধরে SEO নিয়ে কাজ করে ব্যাপারটি আরও ভালভাবে ব্যাখ্যা করতে পারবে।
শেষ করার আগে, একটা উদাহরণ দিলে ব্যাপারটি আরও পরিষ্কার হবে। আমি চ্যানেল্টির ফেসবুক/ইউটিউবে বছর খানেক আগেই Unsubcribe এবং feed এ রেস্ট্রিক্ট করে রেখেছি। এখন, আমার বন্ধুতালিকার একটি বড় অংশ যখন খবরটি প্রতিবাদসহ লিংক/ক্লিপ শেয়ার করছে, আমার নিউজফিডে এটা Priority বেসিসে চলে আসছে। ফলাফল, আমি বাধ্য হয়ে দেখছি যে, কি হয়েছে। আবার এমনও হচ্ছে, যারা প্রতিবাদ করছেন - অনেকে পরবর্তীতে ভয়ে লেখা বা মিমগুলো সরিয়ে নিচ্ছেন।
জনপ্রিয় The Serpent Queen সিরিজ নাটকের একটি অন্যতম Theme হচ্ছে Freedom. আপনি আপনার Freedom of Thoughts এর আবেগে বর্ষবর্তী হয়ে কাজ করলে, এই আধুনিক যুগে কিভাবে এবং কতভাবে ব্যবহার হতে পারেন তার আন্দাজ চিন্তার অনেকটা বাহিরে। Pluralism এর ভাষার, অনেক ভিন্নমতালম্বীদের সাথে নিয়ে আমরা এই Imperfect World এ বসবাস করছি। যদি এখানে Imperfections এর মতগুলো বিভিন্নভাবে এবং বারবার আমাদের চিন্তাচেতনাকে গ্রাস করে, Perfections গুলোর উপর ধুলাবালি পড়ে যাবে। "Best" চিন্তাগুলোকে Test এবং Accept করাতো অনেক দূরের কথা।

Post a Comment

0 Comments